রবিবার,২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

এ মাসেই স্বাভাবিক হচ্ছে সারাদেশের রেল চলাচল

মুক্তখবর :
আগস্ট ১৩, ২০২০
news-image

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগষ্ট ২০২০ (স্টাফ রিপোর্টার): করোনা সংক্রমণের সংশয় কাটিয়ে চলতি মাসেই স্বাভাবিক হচ্ছে সারাদেশের রেল চলাচল। আর এর অংশ হিসাবে ১৬ আগস্ট থেকে ১২ জোড়া আন্তঃনগর ট্রেন চালুর সিদ্ধান্ত নিয়েছে রেলপথ মন্ত্রণালয়। দ্বিতীয় দফায় ২৩ আগস্ট বাকি আন্তঃনগর ট্রেন এবং ৩১ আগস্ট থেকে লোকাল ট্রেন পর্যায়ক্রমে চালু হবে।

রেল ভবনের তথ্য অনুযায়ী করোনা সংক্রমণ ঠেকাতে বন্ধ হয়ে যাওয়া সবগুলো ট্রেনই ৩১ আগস্টের মধ্যে চলাচল শুরু করবে। তিন দফায় পর্যায়ক্রমে ট্রেনগুলো চলাচল শুরুর মাধ্যমে স্বাভাবিক করা হবে রেল যোগাযোগ। প্রথম দফায় ১৬ আগস্ট ১২ জোড়া আন্তঃনগর ট্রেন চলাচল শুরু করবে। পরবর্তীতে ২৩ আগস্ট দ্বিতীয় দফায় বাকি আন্তঃনগর ট্রেন এবং ৩০ আগস্ট লোকাল ও কমিউটার ট্রেনগুলো ট্র্যাকে চলবে।

রেলওয়ে পূর্বাঞ্চলের মহা ব্যবস্থাপক সরদার সাহাদাত আলী বলেন, ট্রেনে আসন ফাঁকা থাকবে। যাতে সামাজিক দূরত্ব বজায় যাত্রীরা চলাচল করতে পারে। গত ২৬ মার্চ থেকে করোনার সংক্রমণ ঠেকাতে সারাদেশে রেল চলাচল বন্ধ করে দেয়া হয়। মাঝে ৫ মে পরীক্ষামূলক ৮ জোড়া আন্তঃনগর ট্রেন চালু হলেও যাত্রী না থাকায় বন্ধ করে দেয়া হয় চট্টগ্রাম-ঢাকা রুটের সোনার বাংলা এক্সপ্রেসের চলাচল। তবে এবার ব্যাপক প্রস্তুতি নিয়েই রেল চলাচল স্বাভাবিক অবস্থায় আনার চেষ্টা করছে রেলপথ মন্ত্রণালয়।

রেলওয়ে পূর্বাঞ্চলের চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার এফ এম মহিউদ্দিন বলেন, আমরা সকল ইউনিটিতে নির্দেশনা দিয়েছি; তারা যেন নিরাপত্তা ও যাত্রীদের স্বাস্থ্যবিধি মানার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেন। ট্রেন চলাচলের ক্ষেত্রে সামাজিক দূরত্ব নিশ্চিতের পাশাপাশি রেলভবন থেকে ১০ দফা নির্দেশনাও জারি করা হয়েছে। প্রতিটি ট্রেনের মোট টিকিটের ৫০ শতাংশ যাত্রী পরিবহন করা হবে। আর পুরো টিকেট বিক্রি হবে অনলাইনে।

চট্টগ্রাম রেলওয়ে স্টেশনের ম্যানেজার রতন কুমার চৌধুরী বলেন, থার্মাল স্ক্যানার দিয়ে জ্বর মেপে যাত্রীদের ট্রেনে উঠানো হবে। সে সাথে মাস্ক-বিহীন কোন যাত্রীকে ট্রেনে উঠতে দেয়া হবে না। পূর্ব এবং পশ্চিমাঞ্চলে বিভক্ত রেলওয়ের দু’টি জোনে প্রতিদিন তিনশোর বেশি যাত্রীবাহী ট্রেন চলাচল করে। বছরে যাত্রী পরিবহন করে প্রায় তিন কোটি।