শনিবার,৩১শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

সাগরে লঘুচাপ: চারটি সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত

মুক্তখবর :
আগস্ট ২০, ২০২০
news-image

ঢাকা, বৃহস্পতিবার, ২০ আগষ্ট ২০২০ (স্টাফ রিপোর্টার): এক সপ্তাহ আগেই সাগরে তৈরি হয়েছিলো একটি সুস্পষ্ট লঘুচাপ যার প্রভাবে গত সপ্তাহের প্রায় প্রতিটা দিনেই দেশের প্রায় সব জেলাতেই মাঝারি থেকে ভারি বৃষ্টি হয়েছিল। বুধবার (১৯ আগস্ট) সকালে আবারো একটি লঘুচাপের সৃষ্টি হয় এবং দুপুরে সেটি সুস্পষ্ট লঘুচাপে রূপান্তরিত হয়। এই সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে বৃহস্পতিবার (২০ আগস্ট) খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের বেশির ভাগ এলাকাতেই ভারি বর্ষণ হওয়ার সম্ভাবনা আছে।

অন্যান্য বিভাগে হতে পারে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত। সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে দেশের চারটি সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এবং নদী বন্দরগুলোকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়া অফিস থেকে বলা হয়েছে, দুই সপ্তাহ ধরে টানা যে বৃষ্টিপাত হচ্ছে, সেটা আগামী ২৬ আগস্ট পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এরপর ধীরে ধীরে আবহাওয়া পরিস্থিতির উন্নতি ঘটবে। আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, সাগরে তৈরি হওয়া লঘুচাপটি দুপুরে সুস্পষ্ট লঘুচাপে রূপ নেয়। তবে নিম্নচাপে রূপ নেওয়ার সম্ভাবনা ক্ষীণ। এটি আজকের মধ্যেই স্থলভাগ অতিক্রম করবে। যার প্রভাবে দেশের তিনটি বিভাগে হালকা থেকে ভারি বর্ষণ হতে পারে।

এদিকে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্য থেকে পাওয়া গেছে, সারা দেশে বন্যার পানি কমতে শুরু করলেও এখনো চারটি স্টেশনের পানি বিপত্সীমার ওপর দিয়ে বইছে। যমুনা, আত্রাই, ধলেশ্বরী ও পদ্মা নদীর পানি এখনো ১০ থেকে ১৫ সেন্টিমিটার বিপত্সীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গঙ্গা নদীর পানি সমতল থেকে আরোও বাড়ছে। আগামী ২৪ ঘণ্টায় মানিকগঞ্জ, রাজবাড়ী, ফরিদপুরের নিম্নাঞ্চল বন্যায় স্থিতিশীল থাকবে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।