শনিবার,৬ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

শিপ্রার ছবি ভাইরাল: দুই এসপির বিরুদ্ধে রিট খারিজ

মুক্তখবর :
আগস্ট ২০, ২০২০
news-image

ঢাকা, বৃহস্পতিবার, ২০ আগষ্ট ২০২০ (স্টাফ রিপোর্টার): পুলিশের গুলিতে নিহত অবসরপ্রাপ্ত মেজর সিনহার সহকর্মী শিপ্রা ও সিফাতের ব্যক্তিগত ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেয়ায় দুই এসপির বিরুদ্ধে করা রিট উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছেন আদালত। পূর্ব নির্ধারিত আদেশের দিন বৃহস্পতিবার (২০ আগস্ট) সকালে এটি খারিজ করা হয়। এর আগে বুধবার (১৯ আগস্ট) শুনানি শেষে আদেশের জন্য বৃহস্পতিবার দিন ধার্য করেন হাইকোর্ট। শুনানিতে আদালত প্রশ্ন তুলে আইনজীবীকে বলেন, শিপ্রা কেনো নিজে রিট করে প্রতিকার চাইল না। জবাবে আইনজীবী বলেন, হাইকোর্টে এসে রিট করার মত মানসিক অবস্থায় নেই শিপ্রার। গত রোববার (১৬ আগস্ট) জনস্বার্থে তথ্য প্রযুক্তি আইনে দুই এসপির বিরুদ্ধে উচ্চ আদালতের রিট করেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী মনোজ কুমার ভৌমিক।

রিটে শিপ্রা দেবনাথের ব্যক্তিগত মুহূর্তের ছবি ফেসবুকে পোস্ট করায় দুই পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশনা চাওয়া হয়। পুলিশের যে দুই কর্মকর্তার কথা রিটে উল্লেখ করা হয় তারা হলেন- সাতক্ষীরার পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান এবং ঢাকা মহানগর দক্ষিণের পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের পুলিশ সুপার মিজানুর রহমান শেলি। এর আগে মঙ্গলবার রাতে কক্সবাজার সদর মডেল থানায় মামলা করতে গিয়েছিলেন শিপ্রা দেবনাথ, সাহেদুল ইসলাম সিফাত এবং তাদের আইনজীবী মাহাবুবুল আলম টিপু। মাহাবুবুল আলম টিপু জানান, তারা ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করতে গিয়েছিলেন। তবে কক্সবাজার সদর থানা থেকে তার মামলা না নিয়ে তাকে রামু থানায় মামলা করার পরামর্শ দেয়া হয়।

শিপ্রার আইনজীবী আরও জানান, নীলিমা রিসোর্ট রামু থানার অধীনে থাকার কারণে মামলাটি সেখানে করার পরামর্শ দেন সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা। গত ১৪ অগাস্ট সাতক্ষীরার পুলিশ সুপার (এসপি) মোস্তাফিজুর রহমান শিপ্রার ব্যক্তিগত কিছু ছবি ফেসবুকে পোস্ট করেন। একই রকম পোস্ট করেন ঢাকা মহানগর দক্ষিণের পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের পুলিশ সুপার মিজানুর রহমান শেলিও। গত ৩১ জুলাই কক্সবাজারের টেকনাফে একটি চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন সাবেক সেনা কর্মকর্তা মেজর সিনহা। তিনি তার আরও তিন সঙ্গী শিপ্রা দেবনাথ, সাহেদুল ইসলাম সিফাত এবং অন্য আরেকজনসহ ভ্রমণ বিষয়ক তথ্যচিত্র তৈরির কাজ করছিলেন।