সোমবার,২রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

কয়েকটি অঞ্চল বাদে বৈশ্বিক করোনা মহামারির গতি কমেছে : ডব্লিউএইচও

মুক্তখবর :
আগস্ট ২৬, ২০২০
news-image

ঢাকা, বুধবার, ২৬ আগষ্ট ২০২০ (মুক্তখবর ডেস্ক): নভেল করোনাভাইরাসজনিত মহামারি পরিস্থিতি চলছে নয় মাস ধরে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, করোনার প্রাদুর্ভাব এখনো বেড়েই চলেছে। তবে বৈশ্বিক করোনা পরিস্থিতি বিবেচনায় আগের তুলনায় ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর গতি কিছুটা কমেছে। কিন্তু দক্ষিণ-পূর্ব এশিয়া ও পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলে করোনার সংক্রমণ এবং ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বেড়েছে। বিশ্বে করোনার সংক্রমণ ধীর হলেও ভারতে বাড়ছে আক্রান্তের হার। করোনাভাইরাসবিষয়ক নিয়মিত ব্রিফিংয়ে গতকাল মঙ্গলবার এমনটাই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংবাদ সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে

ডব্লিউএইচওর প্রধান ট্রেডস আধানম গ্যাব্রিয়েসুস বলেছেন, আমেরিকা মহাদেশ, আফ্রিকা ও পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে করোনার সংক্রমণ কমেছে, তবে দক্ষিণ-পূর্ব এশিয়া ও পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলে বেড়েছে। ডব্লিউএইচও জানিয়েছে, ভারতে গতকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ৭০ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। ফলে দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ৩২ লাখ ৩১ হাজার ছাড়িয়েছে। ভারতে গত সোমবার একদিনে মৃতের সংখ্যা এগারোশর বেশি হওয়ায় দেশটিতে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৬০ হাজার জনে।

এদিকে, পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলের অবরুদ্ধ ভূখণ্ড গাজা লকডাউন করা হয়েছে। অন্যদিকে, যুক্তরাষ্ট্রের ২৪টি অঙ্গরাজ্যে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের তিন হাজার ৩০০ শিক্ষক-শিক্ষার্থী করোনায় আক্রান্ত হয়েছেন। পরিসংখ্যান বলছে, শেষ ২৪ ঘণ্টায় বৈশ্বিক আক্রান্তের সংখ্যা দুই লাখ ৪০ হাজার বেড়ে, দুই কোটি ৪০ লাখ ৫০ হাজার ছাড়িয়েছে। আর মৃতের সংখ্যা একদিনে পাঁচ হাজার ৮০০ বেড়ে আট লাখ ২৩ হাজারের অধিক হয়েছে।