শনিবার,৩১শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

করোনাকালে বাড়িতে স্পা করবেন যেভাবে

মুক্তখবর :
সেপ্টেম্বর ১৯, ২০২০
news-image

করোনা সংক্রমণের পর অনেকেই পার্লারে যাওয়া বন্ধ রেখেছেন। কিন্তু বাড়ির কাজ, ওয়ার্ক ফ্রম হোম কিংবা অফিস করা, সন্তানদের দেখাশোনা, ঘরের কাজ এগুলো থেমে নেই। এত সব কাজের পর শরীরে মাঝেমধ্যে ক্লান্ত হয়ে আসে। অথচ একটু আরামের জন্য বাইরে স্পা করতেও যাওয়া যাচ্ছে না। সেক্ষেত্রে বাড়িতেই স্পা করতে পারেন। এতে শরীর ও মন থেকে ক্লান্তি ঝরে শরীর হবে ঝরঝরে। বাড়িতে স্পা করার ক্ষেত্রে কয়েকটি পদ্ধতি অনুসরণ করতে পারেন। যেমন-

হাতের কাছে থাকা সহজলভ্য জিনিস দিয়েই বাড়িতে স্পা করা যায়। তবে এজন্য সবার আগে নিজের জন্য সময় বের করতে হবে। স্পা করার জন্য যে কোনওরকম বডি প্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন। সবরকমের ফল মিশিয়ে পেস্ট করে এই প্যাক বানাতে পারেন। আবার মুলতানি মাটির সঙ্গে চন্দন, হলুদ, সামান্য শাঁখের গুঁড়ো মিশিয়েও প্যাক বানিয়ে ফেলতে পারেন। এছাড়া কাঁচা দুধের সঙ্গে বেসন, পরিমাণমতো মধু আর টক দই মিশিয়ে একটা প্যাক তৈরি করতে পারে। এটি বেশি কার্যকরী। প্যাক বানিয়ে ফ্রিজে রেখে একটু ঠান্ডা করে নিন।

এবার স্পায়ের সব সরঞ্জামগুলো হাতের সামনে রাখুন। ঘরে হালকা মিউজিক চালান। সঙ্গে নরম আলো জ্বললে আরও ভালো। কয়েকটা সুগন্ধী মোমও জ্বালিয়ে নিতে পারেন। মন শান্ত করুন সবার আগে। ঘরে হালকা পারফিউম স্প্রে করে এবার হালকা পোশাক পরুন।

একটা বড় গামলায় পানি নিয়ে তাতে পরিমাণমতো ঠান্ডা পানি, সামান্য শ্যাম্পু, কয়েক ফোঁটা সুগন্ধি তেল, লবণ ও বেকিং সোডা ফেলে দিন। এবার আলাদা একটা পাত্রে কাঁচা দুধ ও গোলাপ জলের মিশ্রণ তৈরি করে তাতে পাতলা কাপড় ভিজিয়ে মুখের উপর রাখুন। এরপর গামলায় পা ডুবিয়ে মিউজিকের গভীরতায় হারিয়ে যান। কিছুক্ষণ পর মুখ থেকে কাপড় সরিয়ে পায়ের তলা পিউমিং স্টোন দিয়ে ঘষে নিন। পুরনো ব্রাশ দিয়ে নখের কোণগুলো পরিষ্কার করুন।

অন্য একটি পাত্রে খানিকটা অলিভ অয়েলে রোজ, ভ্যানিলা বা লেমন এসেন্স পছন্দের কোনও সুগন্ধি তেল মিশিয়ে রাখুন। পা পরিষ্কার হয়ে গেলে সারা শরীরে বডি প্যাক লাগিয়ে ২০-২৫ মিনিট রাখুন। এবার শুকিয়ে এলে বালতিতে হালকা গরম পানিতে একটু লবণ নিন। এবার সেই পানিতে গা ভিজিয়ে বডি প্যাক ঘষে তুলে নিন। এখন অলিভ অয়েলের মিশ্রণটা পুরো বডিতে মাসাজ করে নিন। পায়ের তলা, কাফ মাসল, হাতের তালুতে আস্তে আস্তে চাপ দিয়ে ম্যাসাজ করুন। এটি বেশ কার্যকরী। তেল মাসাজ করার পর মিনিট দশেক পছন্দের মিউজিক শুনে শাওয়ারের নিচে দাঁড়ান। গোসল সেরে হালকা ক্রিম মাসাজ করে নিন পুরো শরীরে। এতে শরীরের সব ক্লান্তি ধুয়ে যাবে।

গোটা পদ্ধতির সঙ্গে মুখে স্টিম নিয়ে প্যাকও লাগাতে পারেন। তাহলে আরও ভালো হয়। এই পদ্ধতিতে নিজেই স্পা করতে পারবেন বাড়িতে। তবে ম্যাসাজের ক্ষেত্রে অন্য কেউ সাহায্য করলে আরও ভালো হয়। তাহলে সেই সময়টায় আপনি রিল্যাক্স করতে পারবেন।