রবিবার,১লা নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

ফ্রান্সে করোনা শনাক্তের নতুন রেকর্ড

মুক্তখবর :
সেপ্টেম্বর ১৯, ২০২০
news-image

মহামারি করোনা ভাইরাসের বিষে বিষাক্ত পুরো বিশ্ব। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এই পরিস্থিতিতে গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে করোনা শনাক্ত হয়েছে ১৩ হাজার ২১৫ জনের দেহে। বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানানো হয়েছে যে, দেশটিতে দৈনিক আক্রান্তের এই সংখ্যাটি নতুন রেকর্ড গড়েছে। এ নিয়ে এক সপ্তাহে দ্বিতীয়বার ১০ হাজারের বেশি রোগী শনাক্ত হলো ফ্রান্সে। ফ্রান্সে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৩১ হাজার ২৪৯ জনে। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৫৪ জন। তিন মাসের মধ্যে এটাই একদিনে সর্বোচ্চ প্রাণহানির ঘটনা।

সংক্রমণ প্রতিদিন বাড়তে থাকায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত অঞ্চল ও শহরে করোনার বিধিনিষেধ কঠোর করা হয়েছে। ফ্রান্সের নাইস শহরে কোন জনসমাগম ১০ জনের বেশি হবে না। বন্ধ করে দেওয়া হয়েছে পানশালা। একই পদক্ষেপ নেওয়া হয়েছে দেশটির মার্সেই ও বোর্দোয়াতে অঞ্চলে। উল্লেখ্য, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ৩ কোটি ৬ লাখ ৯১ হাজার ছাড়িয়েছে। আর এ মহামারিতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৯ লাখ ৫৬ হাজার।

করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, শনিবার (১৯ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৯ লাখ ৫৬ হাজার ৪২১ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৬ লাখ ৯১ হাজার ৮০১ জনে। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ কোটি ২৩ লাখ ৩৪ হাজার ৫০৬ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, ২ লাখ ৩ হাজার ১৭১ জন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশটিতে। এ নিয়ে ৬৯ লাখ ২৫ হাজার ৯৪১ জন এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন।

করোনা আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় এবং মৃতের সংখ্যায় তৃতীয় অবস্থানে আছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৫৩ লাখ ৫ হাজার ৪৭৫ জন। এবং এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৮৫ হাজার ৬২৫ জন।

করোনা আক্রান্তের সংখ্যায় তৃতীয় এবং মৃতের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৪ লাখ ৯৭ হাজার ৪৩৪ জন। এবং আক্রান্ত হয়ে মারা গেছেন ১ লাখ ৩৫ হাজার ৮৫৭ জন।

করোনায় মৃতের দিক থেকে চতুর্থ অবস্থানে আছে মেক্সিকো। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৭২ হাজার ৮০৩ জন। আর এ পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছে ৬ লাখ ৮৮ হাজার ৯৫৪ জন।

আক্রান্তের দিক থেকে চতুর্থ অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১০ লাখ ৯১ হাজার ১৮৬ জন। আর মৃতের সংখ্যা ১৯ হাজার ১৯৫ জন। সুস্থতার দিক থেকেও প্রথম অবস্থানে উঠে এসেছে ভারত (৪২ লাখ ৫ হাজার ২০১ জন), দ্বিতীয় অবস্থানে নেমে এসেছে যুক্তরাষ্ট্র (৪১ লাখ ৯১ হাজার ৮৯৪ জন), এবং তৃতীয় অবস্থানে আছে ব্রাজিল (৩৭ লাখ ৮৯ হাজার ১৩৯ জন)।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৫টি দেশে ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।