বুধবার,২রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

অস্ট্রেলিয়া সফরের জন্য ভারতীয় দল ঘোষণা, নেই রোহিত-ইশান্ত

মুক্তখবর :
অক্টোবর ২৭, ২০২০
news-image

ঢাকা, মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০ (স্পোর্টস ডেস্ক): আইপিএল শেষ হলেই দুবাই থেকে সোজা অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে উড়াল দেবে ভারতীয় ক্রিকেট দল। টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টির পূর্ণাঙ্গ সিরিজ খেলতে অস্ট্রেলিয়া সফরে যাবে বিরাট কোহলির দল। কিন্তু দল ঘোষণার আগেই বড় ধরনের একটি ধাক্কা খেলো টিম ইন্ডিয়া। আইপিএল চলাকালেই কাঁধের ইনজুরিতে পড়েছেন মুম্বাই ইন্ডিয়ানসের অধিনায়ক রোহিত শর্মা। সেই ইনজুরির কারণে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি, কোনো দলেই রাখা হয়নি ভারতের সহ-অধিনায়ককে।

টেস্ট দলে রয়েছে চমকও। চার টেস্টের সিরিজে জায়গা হয়েছে অভিষেক না হওয়া তরুণ পেসার মোহাম্মদ সিরাজের। ফিরেছেন লোকেশ রাহুল ও কুলদীপ যাদব।

রোহিতের মতো একই দশা হয়েছে পেসার ইশান্ত শর্মারও। আইপিএলে হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়েছেন তিনি। ফলে তাকেও রাখা হয়নি টেস্ট দলে। তবে রোহিত ও ইশান্তের অবস্থা ও উন্নতি পর্যবেক্ষণে রাখার কথা বলেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। তাই পরবর্তীতে তাদের যোগ দেওয়ার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

এই বছরে নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজেও রোহিত খেলতে পারেননি। কাফ মাসলের চোটে বাইরে ছিলেন। ঋষভ পন্ত সীমিত ওভারের সিরিজ থেকে বাদ পড়লেও টেস্ট দলে উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে ঠিকই রয়েছেন।

চোট আঘাত রয়েছে সংক্ষিপ্ত ফরম্যাটেও। চোটের কারণে ওয়ানডে দলে জায়গা হয়নি ফাস্ট বোলার ভুবনেশ্বর কুমারের। পন্তের মতো ওয়ানডে দল থেকে বাদ পড়েছেন পৃথ্বী শ। রোহিত না থাকায় বিরাট কোহলির ডেপুটি হিসেবে থাকবেন লোকেশ রাহুল। আইপিএলে দুর্দান্ত পারফর্ম করায় টি-টোয়েন্টিতে প্রথমবার ডাক পেয়েছেন রহস্য স্পিনার বরুন চক্রবর্তী।

অস্ট্রেলিয়ায় ৪ টেস্টের সঙ্গে তিনটি টি-টোয়েন্টি ও সম সংখ্যক ওয়ানডে খেলবে ভারত। প্রাথমিকভাবে যে সূচি জানা গেছে, তাতে ২৭ নভেম্বর ওয়ানডে দিয়ে সফরটি শুরু হওয়ার কথা। শেষ দিকে হবে চার টেস্ট। যা শুরু হওয়ার কথা ১৫ জানুয়ারি।

ভারতের টেস্ট দল: বিরাট কোহলি (অধিনায়ক), মায়াঙ্ক আগারওয়াল, পৃথ্বী শ, লোকেশ রাহুল, চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে, হনুমা বিহারি, শুভমান গিল, সাহা, ঋষভ পান্ত, বুমরাহ, সামি, উমেশ যাদব, নবদীপ সৈনি, কুলদীপ যাদব, রবীন্দ্র যাবেদা, রবীচন্দ্রন অশ্বিন ও মোহাম্মদ সিরাজ।

ওয়ানডে দল: বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধাওয়ান, শুভমান গিল, লোকেশ রাহুল, শ্রেয়াস আইয়ার, মনীশ পান্ডে, হার্দিক পান্ডিয়া, মায়াঙ্ক আগারওয়াল, রবীন্দ্র জাদেজা, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, জসপ্রীত বুমরাহ, মোহাম্মদ সামি, নবদীপ সৈনি, শার্দুল ঠাকুর।

টি-টোয়েন্টি দল: বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধাওয়ান, মায়াঙ্ক আগারওয়াল, লোকেশ রাহুল, শ্রেয়াস আইয়ার, মনীশ পান্ডে, হার্দিক পান্ডিয়া, সঞ্জু স্যামসন, রবীন্দ্র জাদেজা, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চাহাল, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সামি, নবদীপ সৈনি, দীপক চাহার ও বরুন চক্রবর্তী।