রবিবার,২৯শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

দেয়াল থেকে তেলের দাগ তুলবেন যে উপায়ে

মুক্তখবর :
নভেম্বর ২১, ২০২০
news-image

ঢাকা, শনিবার, ২১ নভেম্বর ২০২০ (লাইফস্টাইল ডেস্ক): দেয়ালে দাগ থাকলে সেটা দেখতে একদমই ভাল লাগে না, বিশেষত সেটা যদি হয় তেলের দাগ তাহলে তো আরও বিরক্তিকর লাগে। কোনও সময় হয়তো আপনি নিজেই ভুল করে আপনার তেল হাতটা দেওয়ালে লাগিয়ে দিলেন, ব্যস একটা বড় ছোপ বসে গেল আপনার সুন্দর দেওয়ালে। সাধারণত রান্নাঘরের দেওয়ালে তেলের দাগ বেশি দেখা যায়। আর একবার তেলের দাগ লাগলে তা সহজে উঠতেও চায় না, বরং দেওয়ালটি আরও বেশি ময়লা দেখায়।

এই ধরনের দাগ সাবান-জলের সাহায্যে সহজেই পরিষ্কার করা যায় না। তবে আপনার চিন্তা করার দরকার নেই। আজ আমরা আপনাকে দেওয়াল থেকে তেলের দাগ দূর করার কিছু ঘরোয়া পদ্ধতি জানাব –

সাদা ভিনেগার

অনেকেই নিজেদের অভিজ্ঞতা থেকে জানিয়েছেন যে, দেওয়ালে লেগে থাকা তেলের দাগ পরিষ্কারের জন্য সাদা ভিনেগার খুবই কার্যকর। এই পদ্ধতি প্রয়োগের জন্য, সাদা ভিনেগারের মধ্যে একটি স্পঞ্জ ডুবিয়ে রাখুন এবং তারপর এটি হালকাভাবে নিঙড়ে নিন যাতে অতিরিক্ত ভিনেগার স্পঞ্জ থেকে বেরিয়ে যায় এবং স্পঞ্জটি হালকা ভেজা থাকে। দাগ অপসারণ না হওয়া অবধি আপনার দাগযুক্ত দেওয়ালে স্পঞ্জটি ঘষতে থাকুন। এই পদ্ধতিটি আপনার দেওয়াল পরিষ্কার করতে এবং সহজেই তেলের দাগ তুলতে সহায়তা করবে।

কর্নস্টার্চ

পানি এবং কর্নস্টার্চের সাহায্যেও দেওয়াল পরিষ্কার করা যায়। পানিতে তিন চামচ কর্নস্টার্চ দিয়ে ভালভাবে মেশান। দাগ লাগা দেওয়ালে পেস্টটি ছড়িয়ে দিন এবং কয়েক মিনিটের জন্য পেস্টটি সেখানে লাগিয়ে রেখে দিন। এরপর হালকা ভেজা কাপড় ব্যবহার করে পেস্টটি তুলুন। তেলের দাগ অপসারণ না হওয়া অবধি প্রক্রিয়াটির পুনরাবৃত্তি করুন।

বেকিং সোডা

বিভিন্ন ক্ষেত্রে বেকিং সোডা ব্যবহৃত হয়। তেলের দাগ তোলার ক্ষেত্রেও বেকিং সোডার জুড়ি মেলা ভার। বেকিং সোডা এবং পানি দিয়ে একটি পেস্ট তৈরি করুন। এবার একটি স্পঞ্জের মাধ্যমে পেস্টটি দাগের উপর স্ক্রাব করুন।