বুধবার,২৭শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

পেটের মেদ কমায় যে ৫ খাবার

মুক্তখবর :
ডিসেম্বর ৩, ২০২০
news-image

ঢাকা, বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০ (লাইফস্টাইল ডেস্ক): আমাদের সম্পূর্ণ শরীরের মেদ কমলেও পেটের মেদ কমতে চায় না অনেকের। আর এটি বড় দুশ্চিন্তার ব্যাপার হয়ে পড়ে। তবে কিছু খাবার রয়েছে, যেগুলো পেটের মেদ কমাতে সাহায্য করে। তাই পেটের মেদ কমাতে নিয়মিত ব্যায়ামের পাশাপাশি এ খাবারগুলো খেয়ে দেখতে পারেন। আসুন জেনে নেই যে সব খাবার পেটের মেদ কমাতে সাহায্য করে-

* তরমুজ:
তরমুজ উচ্চ পরিমাণ পানিসমৃদ্ধ একটি খাবার। এটি দীর্ঘ সময় ধরে পেট ভরা রাখতে কাজ করে। এই খাবার সোডিয়ামের মাত্রা নিয়ন্ত্রণ করে পেটের মেদ কমায়।

* সাইট্রাস ফল:
যেসব ফলে ভিটামিন সি রয়েছে, সেগুলো চর্বি কমাতে কাজ করে। এক্ষেত্রে নিয়মিত খাদ্যতালিকায় কমলা, লেবু, আঙুর ইত্যাদি সাইট্রাস ফল রাখতে পারেন।

* কাঠবাদাম:
কাঠবাদামের মধ্যে রয়েছে গ্লাইসেমিক উপাদান। এটি সুগারের মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে কাজ করে। কাঠবাদামের মধ্যে রয়েছে উচ্চমাত্রার প্রোটিন, ওমেগা থ্রি ফ্যাটি এসিড, আঁশ ও ক্যালসিয়াম। এটি সারা দিনের পুষ্টি জোগায়। পেটের মেদ কমাতে অন্তত ১০টি কাঠবাদাম প্রতিদিন খাদ্যতালিকায় রাখুন।

* ওটস:
ওটস প্রোটিন ও আঁশের চমৎকার উৎস। এটি কোলেস্টেরলের মাত্রাকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এটি ওজন কমাতে উপকারী এবং শরীরের শক্তি ধরে রাখতেও কার্যকর।

* আঁশসমৃদ্ধ সবজি:
সবজি, যেমন—পালংশাক ও ব্রকলি বিপাকের জন্য বেশ ভালো। সবজির পুষ্টি পেটের মেদ কমাতে উপকারী।