মঙ্গলবার,২রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

মেকআপ ছাড়াই সুন্দর ত্বক পেতে করণীয়

মুক্তখবর :
জানুয়ারি ১৬, ২০২১
news-image

ঢাকা, শনিবার, ১৬ জানুয়ারি ২০২১ (লাইফস্টাইল ডেস্ক): মেয়েরা মেকআপ করতে পছন্দ করেন। কিন্তু অনেক মেয়ে রয়েছেন যারা মেকআপ করেন না। অনেকে হয়তো সময়ের অভাবে প্রতিদিন মেকআপ করতে পারেন না, আবার অনেকে মেকআপই করতে পারেন না। কিন্তু মেকআপ ছাড়া মুখের ত্বক সুন্দর দেখানোর জন্য অনুসরণ করেন নানা অভিনব কায়দা। কোনো প্রসাধনী ব্যবহার না করেই যদি সুন্দর ও মসৃণ ত্বক পাওয়া যায় তাহলে কার না ভাল লাগে। তাই এখানে তুলে ধরা হল মেকআপ ছাড়াই সুন্দর ত্বক পাওয়ার ৭ টি কৌশলের কথা।
– প্রতিদিন বাইরে বেড় হবার সময় অবশ্যই মুখে সান্সক্রিম লাগিয়ে নিতে হবে। মনে রাখতে হবে বাইরে যাওয়ার কমপক্ষে ১৫ মিনিট আগেই মুখে সান্সক্রিম মেখে নিতে হবে।
– ভালো ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। মাথায় রাখতে হবে ময়েশ্চারাইজারটি যেনো খুব বেশি ঘন না হয়। ময়েশ্চারাইজার ঘনত্ব খুব ভারি হলে তা দিয়ে রোদে কখনই যাওয়া উচিৎ না।
– সকাল সকাল ঘুম থেকে উঠে এক কাপ লেবু পানি খেতে হবে। কুসুম গরম পানিতে এক টুকরো লেবু চিপে নিতে হবে, প্রয়োজন মনে হলে এক চিমটি লবন দিয়ে নেওয়া যেতে পারে।
– প্রতিদিন রাতে বাইরে থেকে এসেই মুখ ভাল করে ধুয়ে নিতে হবে। স্তরে স্তরে পরিষ্কার করতে হবে। স্ক্রাব, ফেস ওয়াস ব্যবহার করতে হবে। তবে অবশ্যই মুখের ত্বক বুঝেই এই সব পণ্য ব্যবহার করতে হবে। সপ্তাহে অন্তত দুই থেকে তিন বার মুখ পরিষ্কার করতে হবে।
– মুখ পরিষ্কার করা মাত্রই ভালো মানের টোনার ব্যবহার করতে হবে। স্বাস্থ্যবান ত্বকের জন্য টোনার অনেক বেশি কার্যকর। টোনার মুখের পি এইচ লেভেল ঠিক রাখতে সাহায্য করে। ত্বককে সুন্দর ও মসৃণ করে টোনার।
– সব থেকে বেশি প্রয়োজন হল পর্যাপ্ত পরিমাণে পানি পান করা। পর্যাপ্ত পানি পান করলে ত্বকের পাশাপাশি শরীরও সতেজ থাকে। শুধু তাই নয় একজন সুস্থ মানুষের তার শরীরের প্রয়োজন অনুযায়ী পর্যাপ্ত পানি পান করা উচিৎ। এতে করে বিভিন্ন রোগের হাত থেকেও রক্ষা পাওয়া সম্ভব। পানি শরীরের সুস্থ বিকাশে সাহায্য করে।