সোমবার,১লা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

রেসিপি: ভিন্ন স্বাদে ব্রকলি

মুক্তখবর :
জানুয়ারি ১৯, ২০২১
news-image

প্যান ফ্রাই ব্রকলি উইথ গ্রিল চিকেন

যা লাগবে : মুরগি একটি (চার পিস), ব্রকলি দুটি, লবণ ও গোলমরিচ স্বাদমতো, বাটার এক টেবিল চামচ, গাজর একটি, টকদই এক টেবিল চামচ, টমেটোসস এক টেবিল চামচ, তন্দুরি মসলা এক চা চামচ।

যেভাবে করবেন : মুরগি, টকদই, লবণ, সস, তন্দুরি মসলা দিয়ে ম্যারিনেট করে দুই ঘণ্টা পর গ্রিল প্যানে ভেজে নিতে হবে। গাজর ও ব্রকলি সিদ্ধ করে ঠাণ্ডা হলে প্যানে বাটার ও গোলমরিচ দিয়ে ভেজে নিতে হবে। গরম গরম গ্রিল চিকেন ও ব্রকলি পরিবেশন করতে হবে।

ক্রিম অফ ব্রকলি স্যুপ

যা লাগবে : ব্রকলি দুটি, ফ্রেশ ক্রিম এক কাপ, চ্যাডার চিজ দুই কাপ, চিকেন স্টক ছয় কাপ, বাটার এক টেবিল চামচ, গোলমরিচ এক চা চামচ, লবণ পরিমাণমতো, রসুন চার কোয়া, পেঁয়াজ কুচি এক চা চামচ।

যেভাবে করবেন : ব্রকলি ছোট করে কেটে নিতে হবে। প্যানে বাটার গরম করে তাতে পেঁয়াজ, রসুন, লবণ, গোলমরিচ ও ব্রকলি দিয়ে ভেজে ঠাণ্ডা করে ব্লেন্ড করে নিতে হবে। এবার চিকেন স্টকের মধ্যে দিয়ে জ্বাল দিতে হবে। এর মধ্যে ফ্রেশ ক্রিম, চিজ দিয়ে ভালো করে নাড়তে হবে। ফুটে উঠলে নামিয়ে ঠাণ্ডা করে পরিবেশন করতে হবে।

ব্রকলি ঝাল পিঠা

যা লাগবে : ব্রকলি একটি, গুঁড়াদুধ এক কাপ, ডিম দুটি, লবণ ও গোলমরিচ গুঁড়া স্বাদমতো, বেকিং পাউডার আধা চা চামচ, ময়দা দেড় কাপ, পানি পরিমাণমতো, বাটার এক চা চামচ।

যেভাবে করবেন : ব্রকলি গ্রেটার দিয়ে গ্রেট করে নিতে হবে। এবার বাটিতে সব উপকরণ নিয়ে ভালো করে মিশিয়ে ঘন বাটার তৈরি করে প্যানে অল্প বাটার ব্রাশ করে গোল চামচের মাধ্যমে বাটার দিয়ে ঝাল পিঠা তৈরি করে নিতে হবে।

মাসালা ব্রকলি রাইস

যা লাগবে : চাল ২৫০ গ্রাম, ব্রকলি একটি, রসুন কুচি এক চা চামচ, পেঁয়াজ কুচি এক টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ও লবণ পরিমাণমতো, টমেটোসস এক টেবিল চামচ, ফিশসস আধা চা চামচ, মটরশুঁটি এক কাপ, সিদ্ধ ডিম দুটি, বাটার এক টেবিল চামচ।

যেভাবে করবেন : ভাত রান্না করে ঠাণ্ডা করে নিতে হবে। ব্রকলি ছোট করে কেটে সিদ্ধ করে নিতে হবে। এবার প্যানে বাটার গরম করে তাতে পেঁয়াজ ও রসুন দিয়ে ভেজে ভাত ও অন্যান্য উপকরণ মিশিয়ে ভালো করে ভাত ভাজতে হবে। সিদ্ধ ডিম দিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।