বুধবার,৩রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

লাউ পাতায় কই মাছের পাতুরি

মুক্তখবর :
জানুয়ারি ২৬, ২০২১
news-image

ঢাকা, মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১ (লাইফস্টাইল ডেস্ক): গরম ভাতের সঙ্গে লাউ পাতায় মোড়ানো কই মাছের পাতুরির স্বাদের কথা এখনো মা-দাদিদের মুখে শোনা হয়। এখন ব্যস্ত সময়ে সেইসব পুরোনো দিনের রান্নার রেসিপি জানা না থাকায় খাওয়া হয়ে ওঠে না। ভিন্ন স্বাদের এই রেসিপি খুব কঠিন নয়। বাড়িতে নিজেই সহজে এই লোভনীয় রান্না করে দেখতে পারেন।

উপকরণ: মাঝারি বা বড় সাইজের ৪টি কই মাছ, লাউ পাতা ১০/১২টি, পেঁয়াজ বাটা আধা কাপ ,সরিষা বাটা আধা কাপ, কাঁচা মরিচ বাটা ১ চা চামচ (প্রয়োজনে একটু বেশি দিতে পারেন), সরিষার তেল আধা কাপ, হলুদ, লবণ পরিমাণ মতো।

রান্না প্রণালি: প্রথমে কই মাছ ভালো করে ধুয়ে মাছের গায়ে হালকা করে চিরে নিতে হবে। লাউপাতাগুলোও ভালো করে ধুয়ে নিয়ে পানি ছাড়িয়ে রাখতে হবে।

এবার লাউপাতার উপরে একটা মাছ নিয়ে সরিষা বাটার মধ্যে পেঁয়াজ, কাঁচা মরিচ বাটা, হলুদ, লবণ আর সরিষার তেল দিয়ে মাখিয়ে ২০/২৫ মিনিট রেখে উপরে আর একটি লাউ পাতা রেখে ভালো করে সুতো দিয়ে বেঁধে মুড়তে হবে। এভাবে প্রতিটি মাছ আলাদা আলাদা করে লাউপাতায় সুতো দিয়ে মুড়ে নিতে হবে। এবার একটি ফ্রাই প্যানে লাউ পাতায় মোড়ানো কই মাছগুলো দিয়ে ৫ মিনিটের জন্য ঢেকে এপিঠ-ওপিঠ গরম করে লাউ পাতার রস শুকিয়ে নিতে হবে। এরপর কই মাছগুলো উঠিয়ে আবার ফ্রাই প্যানে ২ টেবিল চামচ তেল দিয়ে ভেজে নিলেই তৈরি লোভনীয় লাউ পাতায় কই মাছের পাতুরি।