সোমবার,১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

নারী দিবস প্রতিদিনই হওয়া উচিত: বাঁধন

মুক্তখবর :
মার্চ ৮, ২০২১
news-image

ঢাকা, সোমবার, ০৮ মার্চ ২০২১ (বিনোদন রিপোর্টার): আজমেরী হক বাঁধন। মডেল ও অভিনেত্রী। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘জয় হোক, জয় হোক’ গান নিয়ে নির্মিত একটি মিউজিক্যাল ছবিতে অভিনয় করেছেন তিনি। এ ছবি ও অন্যান্য প্রসঙ্গে কথা হয় তার সঙ্গে-

আজ বিশ্ব নারী দিবস। এ দিনকে ঘিরে আপনার ভাবনা কেমন?

আমার কাছে নারী দিবস বছরের একদিন নয়, প্রতিদিনই হওয়া উচিত। প্রত্যেক দিনই নারীকে সচেতন হতে হবে, দেখতে হবে সে তার নিজের অধিকারগুলো ঠিকমতো পাচ্ছে কিনা। আর এই চর্চাটা শুরু হবে ঘর থেকে। সম্মান করতে হবে মা, বোন, ভাবি, শাশুড়িসহ ঘরের সব নারী সদস্যকে। তখনই নারী দিবসের আসল তাৎপর্য আসবে বলে মনে করি।

প্র্রথমবার মিউজিক্যাল ছবিতে অভিনয় করলেন। কেমন লাগল…

নির্মাতা [পিপলু আর খান] একদিন আমায় ‘জয় হোক’ গানটি পাঠিয়ে বললেন, মনোযোগ দিয়ে শুনতে। গান শুনে সারা গায়ে কাঁটা দিয়ে উঠল। মনে হলো কেউ একজন আমার ভেতরের যন্ত্রণা, না পাওয়া, বেদনা, ভয়, ক্ষোভকে প্রবলভাবে নাড়া দিল। আমি তাৎক্ষণিক কাজটি করতে রাজি হলাম। রাঙামাটির একেবারে ভেতরের দিককার একটি দুর্গম এলাকায় ছবিটির চিত্রায়ণ হয়। সেখানে তিন দিন পুরোপুরি নেটওয়ার্কের বাইরে ছিলাম। আমি কখনও সাঁতার শিখিনি। কিন্তু এই কাজটি করতে গিয়ে সাঙ্গু নদে ভেসে থাকতে হয়েছে! ফলে বলা যেতে পারে এই ছবিতে কাজের অভিজ্ঞতা আমার দারুণ হয়েছে।

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম ‘জয় হোক জয় হোক’ লিখেছিলেন বহু বছর আগে। এত বছর পরও গানটি কতটা সময়োপযোগী?

একেবারেই সময়োপযোগী। কাজী নজরুল ইসলাম বহু আগে গানটির কথা লিখলেও মনে হয় এখনকার কথা। এই সময়েরই কথা। যেন আমারই মনের কথা। গানটির প্রতিটি শব্দে মুক্তির কথা ছড়িয়ে আছে। তাই তো এটা মুক্তির গান, সাম্যের গান। সব অসঙ্গতির বিরুদ্ধে শান্তির গান। সে কারণেই এই ছবিতে নারীমুক্তির কথা তুলে ধরা হয়েছে। ফলে বলা যায় এই ছবির উপজীব্য বিষয় নারীমুক্তি। শায়ান চৌধুরী অর্ণবের সংগীতায়োজনে গানটি নতুন করে গেয়েছেন সুস্মিতা আনিস।

শুনলাম, একটি সিরিজে অভিনয়ের জন্য আপনাকে গান শিখতে হয়েছে…

ঠিকই শুনেছেন। সৃজিত মুখার্জির পরিচালনায় ‘রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেননি’ সিরিজে আমার অভিনীত চরিত্রের গান গাওয়ার বিষয় ছিল। সে জন্য সারেগামা শিখতে হয়েছে। আর তা শিখতে গিয়ে আমি ভীষণভাবে অনুধাবণ করেছি সংগীত সাধনার বিষয়। সেই থেকে এখনও একজন সংগীতগুরুর কাছে তালিম নিচ্ছি।

নতুন একটি ছবিতে অভিনয় করছেন?

আবদুল্লাহ মোহাম্মাদ সাদের নাম চূড়ান্ত না হওয়া এ ছবিটি নিয়ে আপাতত শুধু এতটুকু বলতে পারি, এতদিন যে ধরনের গল্পের অপেক্ষায় ছিলাম, নতুন এই ছবিটির গল্প তেমন।

সিনেমায় নিয়মিত হওয়ার পরিকল্পনা করছেন?

বড়পর্দায় অভিনয়ের মাধ্যমে নিজেকে সেভাবে প্রমাণের সুযোগ পাইনি। মাঝে ব্যক্তিজীবন নিয়ে বেশ টানাপোড়েন ছিল। এখন সব সমস্যা কাটিয়ে উঠেছি। এখন নিজের ইচ্ছায় কাজ করতে চাই। আগামীতে ভালো কাজ দিয়ে বড়পর্দায় নিজেকে তুলে ধরার ইচ্ছা রয়েছে।

সূত্র : সমকাল