শুক্রবার,৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

মধুর সঙ্গে লবঙ্গ খান, তিন উপকার পান

মুক্তখবর :
এপ্রিল ১৯, ২০২১
news-image

ঢাকা, সোমবার, ১৯ এপ্রিল ২০২১ (স্বাস্থ্য ডেস্ক): মধু ও লবঙ্গ উভয়ই আমাদের স্বাস্থ্যের জন্য খুব উপকারী। এগুলোর মধ্যে অনেক ঔষধি গুণ পাওয়া যায়, যা স্বাস্থ্যের জন্য ভালো। ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, মধু ও লবঙ্গ একসঙ্গে খেলে অনেক উপকার পাওয়া যায়। আসুন, আমরা সেসব সম্পর্কে জেনে নিই—

মুখের আলসার রোধে
লবঙ্গে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ও অ্যান্টিসেপটিক উপাদান রয়েছে, যা মুখের আলসার কমাতে সাহায্য করে। এক চা চামচ মধুতে আধা চামচ লবঙ্গ পাউডার মেশান। এরপর এটি আক্রান্ত স্থানে লাগান। এভাবে কয়েক মিনিট রেখে দিন। ভালো ফল পেতে দিনে তিনবার লাগাতে পারেন।

গলাব্যথা কমায়
মধু ও লবঙ্গের মিশ্রণ খেলে সংক্রমণ ও গলাব্যথা থেকে স্বস্তি মেলে। তিনটি লবঙ্গ ভেঙে এতে এক চামচ মধু মেশান এবং পাঁচ ঘণ্টা রেখে দিন। এবার লবঙ্গ সরিয়ে মধু খেয়ে নিন। এরপর এক গ্লাস হালকা গরম পানি পান করুন। গলার ব্যথা থেকে মুক্তি মিলবে।

ব্রণ কমায়
মধুতে পেপটাইড, ভিটামিন বি, অ্যান্টিঅক্সিডেন্ট ও ফ্যাটি অ্যাসিড রয়েছে। এ ছাড়া এতে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান আমাদের ত্বককে সংক্রমণ থেকে রক্ষা করে এবং ব্রণ দূর করে। ত্বকের লালচে ভাবও দূর করে মধু। অল্প লবঙ্গ গুঁড়োর সঙ্গে এক চামচ মধু মিশিয়ে পেস্ট বানান। মিশ্রণটি ব্রণের জায়গায় লাগিয়ে সারা রাত রেখে দিন। পরের দিন সকালে হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। উপকার মিলবে।