মঙ্গলবার,৩রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

মাস্ক ব্যবহারে ব্রণ বাড়ছে, জানুন প্রতিকার

মুক্তখবর :
জুন ২১, ২০২১
news-image

অনেক দিন ধরেই আমাদের করোনার সঙ্গে বসবাস। কখনও করোনার প্রভাব কমে যাচ্ছে, কখনও বাড়ছে। অনেকেই করোনায় আক্রান্ত হচ্ছেন। এর প্রভাব পড়ছে আমাদের ত্বকের ওপর। মাস্ক ব্যবহারে বাড়ছে ব্রণ। এ থেকে প্রতিকার কী।

স্বাস্থ্যবিষয়ক অনুষ্ঠান স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে এ প্রশ্নের উত্তর দিয়েছেন ডা. জাহিদা নাসরিন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. শারমিন জাহান নিটোল।

মাস্ক ব্যবহারের বিড়ম্বনা যদি বলি, অ্যাকনি বা ব্রণ বেড়ে যাচ্ছে। এর জন্য কী উপদেশ দিচ্ছেন? সঞ্চালকের এ প্রশ্নের উত্তরে ডা. জাহিদা নাসরিন বলেন, মাস্ক তো আমরা অ্যাভয়েড করতে পারছি না। করোনার জন্য আমাদের ব্যবহার করতেই হবে। এটা করা যায় যে আমরা প্রতিদিন মাস্কটাকে ডিসপোজাল হলে ডিসপোজ করে দিলাম, আর যদি কেউ ইউস করতে চায় বার বার, ইউস করার মতো হয়, সে ক্ষেত্রে প্রতিদিন যেন সেটাকে পরিষ্কার করি। প্রতিদিন যেন আমরা ফ্রেশ মাস্ক ইউস করি। আর একই মাস্ক যদি বার বার ইউস করার মতো হয়, সেটা যেন আমরা ওয়াশ করে নিই।

ডা. জাহিদা নাসরিন বলেন, মাস্ক এরিয়াগুলোতে আসলে কী হয়। মেইনলি ধুলাবালি জমে জমে ওই জায়গাটাতে স্কিনটা ইনফেকটেড হয়ে যাচ্ছে। ইনফেকশন হচ্ছে, এরপর অ্যাকনি হচ্ছে। তো ফেস ওয়াশটাকে খুব গুরুত্ব দিতে হবে। মিনিমাম তিন-চার বার ফেস ওয়াশ করতে হবে। এটা খেয়াল রাখতে হবে। মাস্ক ব্যবহারে ব্রণ এবং টিনএজারদের ব্রণের সমস্যা ও প্রতিকার জানতে উপর্যুক্ত ভিডিওতে ক্লিক করুন।