শনিবার,১৬ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

৬ মাসে করোনায় সর্বোচ্চ মৃত্যু দেখল যুক্তরাষ্ট্র

মুক্তখবর :
সেপ্টেম্বর ১৬, ২০২১
news-image

ঢাকা, বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১ (মুক্তখবর ডেস্ক):  করোনা মহামারিতে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে দৈনিক মৃতের সংখ্যা ফের বাড়তে শুরু করেছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় বেড়েছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ১০ হাজার ২০০ জন। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৬১ হাজার ৫০১ জন। এর মধ্যে সবচেয়ে বেশি প্রাণহানি ঘটেছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন আরও ২ হাজার ২৮২ জন, যা গত ৬ মাসের মধ্যে সর্বোচ্চ। এছাড়া একই সময়ে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬৪ হাজার ৫০৯ জন। এর আগে গত ৩ মার্চ মারা যান ২ হাজার ৩৩৫ জন।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃত্যু ও সংক্রমণ বেড়েছে। এ সময় মারা গেছেন আরও ১০ হাজার ২০০ জন এবং আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৬১ হাজার ৫০১ জন। এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মারা গেছেন ৪৬ লাখ ৭২ হাজার ৩২৮ জন এবং আক্রান্ত হয়েছেন ২২ কোটি ৭২ লাখ ২০ হাজার ৭৫৩ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২০ কোটি ৩৯ লাখ ৮ হাজার ১৫৯ জন। এর আগে বুধবার (১৫ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় মারা গিয়েছিলেন ৮ হাজার ৮৪০ জন এবং আক্রান্ত ৫ লাখ ১০ হাজার ৯৬২ জন।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় মারা গিয়েছিলেন ৬ হাজার ৫৪৯ জন এবং আক্রান্ত ৪ লাখ ৬০ হাজার ৮২৩ জন। সোমবার (১৩ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় মারা গিয়েছিলেন ৭ হাজার ৭৬২ জন এবং আক্রান্ত ৪ লাখ ৫৬ হাজার ৪০০ জন। করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৪ কোটি ২৪ লাখ ৭৯ হাজার ৭৮০ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ৮৪ হাজার ৯৯৩ জনের। আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৩৩ লাখ ৪৫ হাজার ৮৭৩ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৪ লাখ ৪৩ হাজার ৯৬০ জনের। আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ২ কোটি ১০ লাখ ৩৪ হাজার ৬১০ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৮৮ হাজার ৬৪০ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৭৩ লাখ ১২ হাজার ৬৮৩ জন। এর মধ্যে মারা গেছে ন এক লাখ ৩৪ হাজার ৬৪৭ জন। পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৭১ লাখ ৯৪ হাজার ৯২৬ জন। মারা গেছেন এক লাখ ৯৫ হাজার ৪১ জন। আক্রান্তের তালিকায় ফ্রান্স ষষ্ঠ, তুরস্ক সপ্তম, ইরান অষ্টম, আর্জেন্টিনা নবম এবং কলম্বিয়া দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশের অবস্থান ২৮তম। ২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।